Hero Image

গরমের দাবদাহে ডিম খাওয়া উচিত, কী বলছেন চিকিৎসকেরা?

নিজস্ব প্রতিনিধি : রোজ মাছ মাংস হোক বা না হোক ডিমই একমাত্র ভরসা। ডিম খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়াই দুষ্কর। পোচ, অমলেট হোক বা সেদ্ধ পাতে ডিম থাকলে আর কি চাই। কিন্তু যে হারে গরম পড়েছে, তাতে রোজ ডিম খাওয়া উচিত ? কি বলছেন চিকিৎসকেরা ? জেনে নিন এই গরমে কতটা ডিম খাওয়া উচিত।

গরমে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

যাতে তপ্ত দিনেও শরীর ঠান্ডা থাকে। এই অবস্থায় ডিম খাওয়া কি সুরক্ষিত? এই প্রশ্নের উত্তরে চিকিৎসেকরা জানাচ্ছেন, গরমে ভারী খাবার একটু এড়িয়ে যাওয়াই ভাল। দিনের বেলা অন্তত ডিম না খাওয়াই ভাল।

ডিমের মধ্যে আছে প্রোটিন। তাই গরমে একটু সাবধানে ডিম খাওয়াই ভাল। প্রচণ্ড গরমে হালকা খাবারই স্বাস্থ্যের জন্য ভাল। তবে, ডিম খাওয়াতে কোনও ক্ষতি নেই। খুব কম পরিমাণেই ডিম খাওয়া উচিত। গরমে দিনে দু’টোর বেশি ডিম খাবেন না। অতিরিক্ত ডিম খেলে হজমের গোলযোগ দেখা দিতে পারে।

তবে এটাও চিকিৎসকেরা জানাচ্ছেন যে, স্বাস্থ্যের কোনও গণ্ডগোল না থাকলে রোজ একটা করে ডিম খেতে পারেন। ডিম খেলে প্রচুর প্রোটিন পাওয়া যায় সেইসঙ্গে পেট ও ভর্তি থাকে। যারা ভাবছেন ডায়েট করবেন, ওজন কমাবেন তাঁদের জন্য একেবারে পারফেক্ট। রোজ একটা করে ডিম খেতেই পারেন।

অনেকে মনে করেন, গরমকালে ডিম খাওয়া উচিত নয়, কোলেস্টেরল বাড়ে। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন একেবারেই তা নয়। ডিমের মধ্যে ভাল কোলেস্টেরল আছে যা হার্টের জন্য খুব উপকারী। ডিমের মধ্যে রয়েছে প্রোটিন, ভিটামিন ডি, বি, জিঙ্ক ও ক্যালশিয়াম যা আমাদের ত্বক ও স্বাস্থ্যের যত্ন নেয়। তবে গরমে এক দুইয়ে’র বেশি ডিম না খাওয়াই ভাল। হালকা খাবার খেলে স্বস্তি পাবেন।

The post গরমের দাবদাহে ডিম খাওয়া উচিত, কী বলছেন চিকিৎসকেরা? appeared first on Ei Muhurte Breaking News in Bangla, বাংলা খবর, বাংলার আজকের খবর এই মুহূর্তে.

READ ON APP