Hero Image

খেতে পাচ্ছে না দেশ, অথচ নিচ্ছে মিসাইল লঞ্চের প্রস্তুতি! পাকিস্তানকে জব্দ করতে খেলা দেখাল আমেরিকা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পাকিস্তানের (Pakistan) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য সরঞ্জাম সরবরাহকারী ৪ টি কোম্পানিকে নিষিদ্ধ করেছে আমেরিকা (America)। যেগুলির মধ্যে তিনটি চিনা কোম্পানি এবং একটি বেলারুশের কোম্পানিকে নিষিদ্ধ করা হয়েছে।

মূলত, আমেরিকা মিনস্ক হুইল ট্র্যাক্টর প্ল্যান্ট, শিয়ান লংডে টেকনোলজি ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, তিয়ানজিন ক্রিয়েটিভ সোর্স ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি লিমিটেড এবং গ্র্যানপেক্ট কোম্পানি লিমিটেডের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উল্লেখ্য যে, এইসব কোম্পানির বিরুদ্ধে মারণ অস্ত্র তৈরি ও বিতরণের মতো কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে। মার্কিন বিদেশ বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকা তার মিত্রদের সঙ্গে মারণ অস্ত্রের উৎপাদন ও বিস্তার রোধে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। বিভাগটি আরও বলেছে যে, চিনে স্থিত জিয়ান লংডে টেকনোলজি ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ফিলামেন্ট উইন্ডিং মেশিন সহ ক্ষেপণাস্ত্র-সম্পর্কিত সরঞ্জাম সরবরাহ করেছে। আমেরিকা মনে করেছে যে, ফিলামেন্ট উইন্ডিং মেশিন রকেট মোটর কেস তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে ঝড় তুলবেন এই দুই খেলোয়াড়! IPL-এই মিলছে হাতেনাতে প্রমাণ

পাকিস্তানের সঙ্গে চিনের কোম্পানির পুরনো সম্পর্ক রয়েছে: জানিয়ে রাখি যে, চিনে স্থিত তিয়ানজিন ক্রিয়েটিভ সোর্স ইন্টারন্যাশনাল ট্রেড কোং লিমিটেড পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য ক্ষেপণাস্ত্র-সম্পর্কিত সরঞ্জাম সরবরাহ করেছে। এতে আমেরিকা অনুমান করেছে যে স্পেস লঞ্চ যানে ব্যবহৃত ট্যাঙ্ক তৈরি করতে স্টির ওয়েল্ডিং সরঞ্জাম ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি, চিনে স্থিত গ্র্যানপেক্ট কোং লিমিটেড রকেট মোটর পরীক্ষার জন্য সরঞ্জাম সরবরাহ করার জন্য পাকিস্তানের সুপারকোর সাথে কাজ করেছে। এর পাশাপাশি, গ্র্যানপেক্ট কোম্পানি লিমিটেড পাকিস্তানের এনডিসি-তে পরীক্ষার জন্য সরঞ্জাম সরবরাহ করার জন্যও কাজ করেছিল।

আরও পড়ুন: যাত্রীদের জন্য সুখবর! এই গ্রীষ্মে ৪৩ শতাংশ বেশি ট্রেন চালাবে রেল, গন্তব্যে পৌঁছবেন নিশ্চিন্তে

বেলারুশের কোম্পানিও নিষিদ্ধ: এদিকে, বেলারুশের মিনস্ক হুইল ট্র্যাক্টর প্ল্যান্ট পাকিস্তানের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য বিশেষ গাড়ির চ্যাসিস সরবরাহ করতে কাজ করেছে। এই ধরণের চ্যাসিসগুলি পাকিস্তানের ন্যাশনাল ডেভেলপমেন্ট কমপ্লেক্স (এনডিসি) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের লঞ্চ সমর্থন সরঞ্জাম হিসেবে ব্যবহার করে।

READ ON APP