Hero Image

লাগবে না একটা পয়সাও! ফ্রি'তেই হয়ে যাবে ৭ দিনের ভুটান ট্যুর, দেখে নিন কী উপায়ে ঘুরবেন

বাংলাহান্ট ডেস্ক : গরমের ছুটির সময় এগিয়ে আসছে। পড়ুয়াদের স্কুল কলেজ বন্ধ থাকে এই সময়টায়। ফলে, ঘোরার জন্য এই সময়টা এক্কেবারে পারফেক্ট। আর আপনি যদি এখনও পর্যন্ত কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান না করে থাকেন তাহলে এই সময়ে ভুটান সফর আপনার জন্য হতে পারে একটি আদর্শ ট্যুর কারণ এবার ভ্রমণ হবে একদম ফ্রি’তে।

চলুন একটু বিস্তারিত আলোচনা করা যাক।

বলা বাহুল্য, এবার ভ্রমণপিপাসুদের জন্য চলে এল এক দুর্দান্ত খবর। সাত দিনের জন্য পরিবারের ৪ সদস্যের এই ভ্রমণ হবে পুরো বিনামূল্যে। অর্থাৎ বিমান ভাড়া, যাতায়াতের খরচ আর খাওয়াদাওয়ার খরচও লাগবে না। উপরন্তু কিছু টাকাও রোজগার করে নেওয়া যাবে। কিন্তু প্রশ্নটা হল কীভাবে সম্ভব?

আরোও পড়ুন : যাত্রীদের জন্য সুখবর! এই গ্রীষ্মে ৪৩ শতাংশ বেশি ট্রেন চালাবে রেল, গন্তব্যে পৌঁছবেন নিশ্চিন্তে

তাহলে চলুন, প্রথমে হিসেব করে নেওয়া যাক ৪ জনের ভুটান সফরের জন্য কত টাকা পকেট থেকে খসতে পারে। দেখা যাচ্ছে, দিল্লি থেকে বাগডোগরা ফ্লাইটে সবচেয়ে সস্তায় একেক জনের ভাড়া ৬৩৮৯ টাকা। তাহলে ৪ জনের পরিবারে রাউন্ড-ট্রিপ বিমান ভাড়া হবে ৫১১১২ টাকা। এরপর এয়ারপোর্ট থেকে ৯ কিমি দূরের শিলিগুড়ি বাসস্ট্যান্ড থেকে ফুনসেলিংয়ের বাস নিতে হবে।

আরোও পড়ুন : মোমিনপুর থেকে মেট্রো ঢুকে যাবে পাতাল পথে! খিদিরপুরে শুরু হল টানেল খননের কাজ

৪৮০ কিলোমিটার দূরত্বের জন্য একজনের ভাড়া প্রায় ২৫০ টাকা৷ ফলে ৪ জনের জন্য দু পিঠের ভাড়া ২০০০ টাকা খরচ। এরপর থিম্পুতে মোটামুটি ৩০০০ টাকার হোটেল নিলে ৭ দিনের ট্যুরের জন্য মোট খরচ হবে ২১০০০ টাকা। এছাড়া প্রতিদিনের খরচ ৫ হাজার টাকা ধরে নিলেও ৭ দিনে ৩৫ হাজার টাকা খরচ হবে। ফলে সবমিলিয়ে ৭ দিনে টোটাল খরচ প্রায় ১.০৯ লক্ষ টাকা৷

এদিকে, ভুটানে জলের দরে বিক্রি হয় সোনা। ভুটানের আইন অনুযায়ী প্রত্যেক ভারতীয় পুরুষ ২০ গ্রাম এবং মহিলারা ৪০ গ্রাম সোনা কিনতে পারবেন। ভারতের দরের হিসেবে ভুটানে ১০ গ্রামে লাভ প্রায় ২১৩৯২ টাকা। ফলে, আপনি ভুটান থেকে ৬০ গ্রাম সোনা কিনলে প্রায় ১২৮৩৫২ টাকা লাভ পাবেন। এমনকি আপনি যদি এটি থেকে আপনার ভ্রমণের ব্যয়গুলি সরিয়ে দেন তবে আপনার প্রায় ১৮ হাজার টাকা উঠে আসবে।

READ ON APP