Hero Image

চিনের কপালে অশেষ দুঃখ, ধীরে ধীরে ডুবছে বেজিং, সাংহাই! কলকাতাকে নিয়েও হাই অ্যালার্ট

বাংলাহান্ট ডেস্ক : চীনের একের পর এক শহর ডুবে যাচ্ছে। কোটি কোটি মানুষ যে কোনও মুহূর্তে হতে পারেন ঘর ছাড়া। ভারতের পড়শি দেশ চীনের এমনটাই অবস্থা। মাটির তলা থেকে অত্যধিক পরিমাণ জল শোষণ, বহুতল, শপিং কমপ্লেক্সের ফলে ধীরে ধীরে বসে যাচ্ছে মাটি। এভাবেই চীনের অনেক শহর ডুবে যাচ্ছে আসতে আসতে।

আর এই খবর প্রকাশ্যে আসতেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে বিশ্বজুড়ে।

জার্নাল সায়েন্সের একটি গবেষণা পত্রে বলা হয়েছে, ক্রমশ ডুবে যাচ্ছে বেজিং, তিয়ানজিনের মতো চীনের বড় শহরগুলি। আগে যেখানে চীনের ৪৫ শতাংশ শহরতলির বছরে ৩ মিলিমিটার অবধি মাটি বসে যাচ্ছিল, এখন সেখানে বছরে ১০ মিলিমিটার হারে ডুবছে ১৬ শতাংশ জমি।

আরোও পড়ুন : মোমিনপুর থেকে মেট্রো ঢুকে যাবে পাতাল পথে! খিদিরপুরে শুরু হল টানেল খননের কাজ

এই গবেষণায় আরো বলা হয়েছে, ২০১৫ সাল থেকে ২০২২ সালের মধ্যে ২০ লক্ষেরও বেশি জনসংখ্যা রয়েছে চীনের যে শহরগুলিতে, সেখানকার মাটি আরো বেশি করে বসে যাচ্ছে। গত ১ দশকে ৩ মিটার বসে গেছে সাংহাই। বেজিংয়ের সাবওয়ে ও হাইওয়েগুলি বছরে ৪৫ মিলিমিটার করে বসে যাচ্ছে।

যত বেশি বহুতল নির্মাণ করা হচ্ছে ততই মাটি বসে যাচ্ছে। চীনের এই অবস্থায় চিন্তার ভাঁজ পড়েছে ভারতের কপালেও। জল সংকট ক্রমশ ভারতে প্রকট হচ্ছে। বেঙ্গালুরুতে জলের হাহাকার দেখা দিয়েছে। শুকিয়ে গেছে মাটির নিচের জল। এখনই সতর্ক না হলে চীনের মতো অবস্থা হতে পারে কলকাতা, মুম্বাইয়ের মতো শহরগুলিতেও।

READ ON APP