Hero Image

এক উপায়ে গরমের ৫ মারাত্মক রোগ গায়েব

বৈশাখের দিন থেকেই এ দেশে গরমের তাপপ্রবাহ বাড়তে শুরু করেছে। আর তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ঝুঁকি বাড়ছে ৫টি মারাত্মক রোগেরও। তাই এ সময় নিজে ও পরিবারকে সুরক্ষিত রাখতে অবলম্বন করতে পারেন মাত্র একটি বিশেষ উপায়।

বিশেষজ্ঞরা বলছেন, গরমে যে মারাত্মক ৫টি রোগ হয়, সেগুলো হলো হিট র্যাশ, হিট স্ট্রোক, শরীরে ইলেকট্রোলাইটসের ভারসাম্যহীনতা, অ্যাজমা এবং শরীরে ব্লাড প্রেশার বেড়ে যাওয়া বা কমার মতো সমস্যা। এ ৫টি রোগ সারাবছর সমস্যা তৈরি করলেও গরমের এসময় ঝুঁকি বেড়ে যায় আরও কয়েক গুণ। তাই এসব রোগ থেকে সুরক্ষিত থাকতে অবশ্যই শরীরকে এ সময় রাখতে হবে হাইড্রেটেড। আর এ জন্য নিশ্চিত করতে হবে পর্যাপ্ত পানি ও তরল শরবত পান করা। শরীরে এই সময় প্রচণ্ড ঘাম হওয়ায় ঘামের সঙ্গে পানি ও লবণ বেরিয়ে যায়, যা শরীরকে অনেকটাই ক্লান্ত করে তোলে। তাই এ সময় ফিট থাকতে পর্যাপ্ত পানি পান করার পাশাপাশি বিশেষ পানীয় হিসেবে বেছে নিতে পারেন কাঁচা আমের জুস, ডাবের পানি ও বেলের শরবত। কাঁচা আমের জুস শরীরকে অনেকটাই ঠান্ডা রাখে। শরীরের তাপমাত্রা বাড়িয়ে তুলতে এটি বাধা প্রদান করে। আর ডাবের পানি সব পুষ্টিগুণে সমৃদ্ধ। শরীরের পানি ও পুষ্টির চাহিদা একসঙ্গে পূরণে এই পানীয়র জুড়ি নেই। গরমের একটি অতি প্রয়োজনীয় পানীয় হলো বেলের শরবত। বেল ফাইবার ও পুষ্টিতে পরিপূর্ণ। পরিপাক ক্রিয়াকে সুস্থ রাখার পাশাপাশি এই পানীয়টি সুরক্ষিত রাখবে হিট স্ট্রোক থেকে।

এসব পানীয় পান করার অভ্যাসের পাশাপাশি ডায়েট থেকে বাদ দিন কোল্ড ড্রিংকস আর আইসক্রিমকে। পাশাপাশি গরমের বিভিন্ন মারাত্মক রোগ থেকে সুরক্ষিত থাকতে এ সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন।

পোশাকে অগ্রাধিকার দিন সুতি কাপড়কে। যতটা সম্ভব দুপুরের রোদ থেকে দূরে রাখুন। বিশেষ প্রয়োজন ছাড়া এ সময় রোদে বের না হওয়া আর তেল-চর্বিযুক্ত বাইরের খাবার থেকে নিজেকে বিরত রাখার অভ্যাস গরমের নানান রোগ থেকে আপনাকে সুরক্ষিত রাখতে পারে।

The post এক উপায়ে গরমের ৫ মারাত্মক রোগ গায়েব first appeared on eNews Bangla | Leading Bengali News Portal.

READ ON APP