Hero Image

Ram Navami 2024 Surya Tilak: রাম নবমীতে ৯ শুভ যোগে ৪ মিনিট ধরে রামলালার তিলক করবেন স্বয়ং সূর্য দেব

Ram Navami Puja: ১৭ এপ্রিল দেশজুড়ে পালিত হবে রাম নবমী। বাল্মিকী রামায়ণ অনুযায়ী ত্রেতা যুগে চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথিতে বিষ্ণুর সপ্তম অবতার রামের জন্ম হয়। এ বছরের রাম নবমী আরও বিশেষ হচ্ছে। কারণ নবনির্মিত রাম মন্দিরে প্রথমবার রাম নবমীর পুজো হবে। এ দিন দুপুর ১২টায় রামলালার সূর্য তিলকের আয়োজন করা হয়েছে। অভিজীত মুহূর্তে এই তিলক হবে।
এই তিথিতে সূর্য তিলক ও রামের পুজোর শুভ ক্ষণ সকাল ১১টা ০৫ মিনিট থেকে দুপুর ১টা ৩৫ মিনিট পর্যন্ত। পৌরাণিক ধারণা অনুযায়ী রাম সূর্যবংশী ছিলেন। প্রতিদিন সকালে সূর্যকে অর্ঘ্য দিতেন তিনি। তবে শুধু অযোধ্যা রাম মন্দিরে পুজো হওয়ার নিরিখেই নয়, বরং গ্রহগতির দিক দিয়েও এবারের রাম নবমী অত্যন্ত বিশেষ। রাম নবমীতে গ্রহের সংযোগ১৭ এপ্রিল দুপুর ১২টার সময় অযোধ্যা রাম মন্দিরে রামের সূর্য তিলক হবে। বৈদিক পঞ্জিকা অনুযায়ী সূর্য তিলেকর সময় ৯ ধরনের শুভ যোগ ও একাধিক গ্রহের সংযোগ তৈরি হচ্ছে। এমনই সংযোগ ত্রেত যুগে রামের জন্মের সময়ে তৈরি হয়েছিল।
১৭ এপ্রিল রামের সূর্য তিলকের সময় রবি যোগ, গজকেশরী যোগ ছাড়াও কেদার, পারিজাত, অমলা, শুভ, সফল, কাহর ও বাশি যোগ তৈরি হচ্ছে। এই ৯ শুভে যোগে রামের সূর্য তিলক হবে।এ ছাড়াও গ্রহের দুর্লভ সংযোগও থাকবে এ দিন। বাল্মিকী রামায়ণ অনুযায়ী রামের জন্মের সময় সূর্য ও শুক্র নিজের উচ্চরাশিতে অবস্থান করছিল। চন্দ্রও স্বরাশিতে বিরাজমান ছিল। এ বারের রাম নবমীতে এমনই শুভ সংযোগ থাকবে। সূর্য নিজের উচ্চ রাশি মেষ এবং শুক্র মীনে অবস্থান করবে। পাশাপাশি চাঁদ স্বরাশি কর্কটে থাকবে। এই শুভ সংযোগে রাম নবমীর ব্রত, পূজার্চনা ও মন্ত্র জপ করা শুভ ফলদায়ী।
শাস্ত্র মতে ত্রেতা যুগে চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথিতে কর্কট লগ্ন, পুনর্বসু নক্ষত্র, অভিজীত মুহূর্তে ও সূর্যের উচ্চ রাশিতে উপস্থিতির সময়ে রামচন্দ্রের জন্ম। রাম নবমী শুভক্ষণবৈদিক পঞ্জিকা অনুযায়ী ১৭ এপ্রিল বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ১টা ৩৫ মিনিট পুজোর শুভক্ষণ থাকবে। এ সময়ে রামের পুজোর পাশাপাশি রামচরিতমানস পাঠ, হনুমান চালিসা, সুন্দরকাণ্ড, রামরক্ষাস্তোত্র ও আদিত্য হৃদয় স্তোত্র পাঠ করলে শুভ ফলাফল লাভ করা যায়। সূর্য তিলকরাম সূর্য বংশের রাজা। তাই সূর্য তিলকের প্রথা রয়েছে।
এবার রাম নবমীতে অযোধ্যা রাম মন্দিরে স্বয়ং সূর্য রামলালার মাথায় তিলক করবেন। ৪ মিনিট পর্যন্ত সূর্য তিলক হবে। রাম নবমী পুজোর নিয়মরাম নবমীর সকালে উঠে সবার আগে রামের পুজোর সংকল্প নিন। এর পর একটি চৌকীতে রাম দরবারের ছবি রাখুন। জল ও পঞ্চামৃত দিয়ে স্নান করানোর পর চন্দন ও রোলির তিলক লাগান। তার পর অক্ষত ও ফুল নিবেদন করে ধূপকাঠি দেখাবেন। শেষে মিষ্টির ভোগ নিবেদন করুন। অবশেষে রাম রক্ষাস্তোত্র, রামচরিত মানস, সুন্দরকাণ্ড বা হনুমান চালিসা পাঠ করুন।

READ ON APP