Hero Image

Basanti Durga Puja: আজ বাসন্তী দুর্গা পুজোর অষ্টমী, এই শুভ দিনে মা দুর্গার থেকে শিখে নিন জীবনের ৫ শিক্ষা

Life Lessons From Maa Durga: নারীশক্তির পূর্ণাঙ্গ রূপ হলেন মা দুর্গা। আজকের দিনের আধুনিকা নারী যেমন সর্বক্ষেত্রে নিজের দক্ষতার ছাপ রেখেছেন, তেমনই জ্ঞান, শক্তি, দয়া ও দাক্ষিণ্যের এক অপূর্ব মেলবন্ধন ঘটেছে দেবী দুর্গার মধ্যে। বাসন্তী দুর্গা পুজো চলছে এখন। শারদীয়া দুর্গাপুজো জনপ্রিয় হওয়ার আগে বাসন্তী দুর্গা পুজোই ছিল বাঙালির আদি দুর্গা আরাধনা।
বাঙালির বরাবরই শক্তি পুজোয় বিশ্বাসী। আদ্যাশক্তি মহামায়া চিরকালই বাঙালির আরাধ্য। মা দুর্গার থেকে আমরা জীবনের নানা শিক্ষা পাই। আজকের দিনের যে কোনও আধুনিকা নারী দেবী দুর্গার থেকে এই ৫ শিক্ষা নিতে পারেন। নিজের শক্তিকে চেনাদেবী দুর্গার দিকে তাকালে আমরা দেখতে পাই যে তাঁর দশ হাতে কোনও না কোনও অস্ত্র ধরা আছে। এই সব অস্ত্র তাঁর অন্তরের শক্তির প্রতিনিধিত্ব করছে। শক্তিরূপিনী হিসেবেই তাঁর আরাধনা করা হয়। মা দুর্গা আমাদের নিজেদের অন্তরের শক্তিকে চেনার শিক্ষা দেন। নিজের ক্ষমতাকে চিনলে আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়।
তখন সব কাজেই সাফল্য লাভ করতে পারি আমরা। ভয়ের মোকাবিলাভয় আমরা প্রত্যেকেই পাই। ভয় পাওয়া দোষের নয়, দোষের হল ভয়ের থেকে পালিয়ে বেড়ানো। যে মহিষাসুরকে ভয় পেয়ে সব দেবতারা পালিয়েছিলেন, সেই মহিষাসুরের মুখোমুখি হন মা দুর্গা। তিনি আমাদের ভয়ের মোকাবিলা করতে শেখান। জীবনে খারাপ সময় আসবেই, সাহসের সঙ্গে সেই সব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এই শিক্ষাই আমরা পাই মা দুর্গার কাছ থেকে। নারীত্ব ও পৌরুষদেবী দুর্গা আমাদের শেখান, কী ভাবে নারীত্ব ও পৌরুষের সংমিশ্রণ ঘটানো যায়। মহিলাদের মধ্যে যেমন সৌন্দর্য ও কমনীয়তা থাকবে, তেমনই থাকবে সাহস ও শক্তি।
নিজের জীবনে এই দুই গুণাবলীর ভারসাম্য বজায় রাখার শিক্ষা আমাদের দেন মা দুর্গা। সম্পর্কের গুরুত্বভারতীয় সমাজে পারিবারিক সম্পর্কগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর মূলত বাড়ির মহিলারাই সব সম্পর্ককে এক সুতোয় গেঁথে রাখেন। মা দুর্গার থেকেও সম্পর্কের গুরুত্বের শিক্ষা আমরা পেয়ে থাকি। নিজের চার সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে নিয়ে প্রতি বছর মর্ত্যলোকে আসেন তিনি। সম্পর্ক কী ভাবে মাতৃত্বের শক্তিতে রক্ষা করে চলতে হয়, সেই শিক্ষা আমাদের দেন দুর্গা। নিজের লক্ষ্যে স্থিরনিজের লক্ষ্যে স্থির থাকার শিক্ষা আমরা পাই দেবী দুর্গার কাছ থেকে।
মহিষাসুরের মতো প্রচণ্ড চ্যালেঞ্জের মুখে পড়েও নিজের লক্ষ্যে অটল থাকেন মা দুর্গা। তাঁর দৃঢ়তা ও স্থিরচিত্ত প্রত্যেককে শিক্ষা দান করে।

READ ON APP