Hero Image

Durga Puja 2024 Date: কবে থেকে শুরু দুর্গা পুজো? আজ বাসন্তী দুর্গাষ্টমীতে জানুন মহালয়া থেকে দশমীর দিনক্ষণ

This Year Durga Puja Date: চলছে চৈত্র নবরাত্রি বা বাসন্তী দুর্গাপুজো ২০২৪। আজ ১৬ এপ্রিল মঙ্গলবার পালিত হচ্ছে বাসন্তী দুর্গাষ্টমী। যদিও বাঙালির আসল দুর্গাপুজো এই বাসন্তী পুজোই, তবু শারদীয়া দুর্গাপুজো ঘিরে যে আনন্দ ও উত্‍সবের রেশ ছড়িয়ে পড়ে গোটা রাজ্য জুড়ে, সেই তুলনায় বাসন্তীর দুর্গাপুজোর জৌলুস অনেকটাই ফিকে। তবে কোথাও কোথাও এই চারদিন ধরে চলছে বাসন্তী দুর্গার আরাধনা।
এই সময় জেনে নিন আর ক-দিন বাকি বাঙালির প্রাণের উত্‍সব দুর্গাপুজোর। নীচে দেওয়া হল মহালয়া থেকে বিজয়া দশমী পর্যন্ত বাসন্তী দুর্গাপুজোর বিস্তারিত দিনক্ষণ।গত বছর ছিল অক্টোবরের শেষে দুর্গাপুজো। এই বছর কিন্তু এমনটা হবে না। এই বছরের শারদীয়া দুর্গা পুজো অক্টোবরের প্রথম দিকে। জেনে নিন ২০২৪ সালে কবে পড়েছে দুর্গাপুজো, সেই হিসেবে ঠিক করে নিন, কবে থেকে পুজোর প্রস্তুতি শুরু করবেন।২০২৪-এ মহালয়া বা সর্বপিতৃ অমাবস্যা পালিত হবে ২ অক্টোবর বুধবার। সেদিন থেকেই পিতৃপক্ষের অবসান হয়ে সূচনা হবে দেবীপক্ষের।
ভোরবেলা রেডিও থেকে ভেসে আসবে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের উদাত্ত সুরে মহিষাসুরমর্দিনীর স্তব। পরের দিন ৩ অক্টোবর দেবীপক্ষের প্রতিপদ তিথি। আবাঙালি সম্প্রদায় সেদিন থেকে শুরু করবেন শারদীয়া নবরাত্রির পুজো। ২০২৪-এ শারদীয়া দুর্গাপুজোর নির্ঘণ্ট
  • মহাষষ্ঠী পালিত হবে আগামী ৯ অক্টোবর ২০২৪ বুধবার।
  • মহাসপ্তমী পালিত হবে আগামী ১০ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার
  • মহাষ্টমী পালিত হবে আগামী ১১ অক্টোবর ২০২৪ শুক্রবার।
  • মহানবমী পালিত হবে আগামী ১২ অক্টোবর ২০২৪ শনিবার।
  • বিজয়া দশমী পালিত হবে আগামী ১৩ অক্টোবর ২০২৪ রবিবার।
  • এই বছর কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হবে আগামী ১৭ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার। কালীপুজোর আনন্দে সবাই মেতে উঠবে আগামী ৩১ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার। ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া পড়েছে আগামী ৩ নভেম্বর ২০২৪ রবিবার।এই বছর মহাসপ্তমী বৃহস্পতিবার পড়ায় দেবীর আগমন হবে দোলা বা পালকিতে। শাস্ত্র অনুসারে দোলা বা পালকিতে দেবীর আগমন হলে সূচিত হয় ভয়ঙ্কর মহামারী, যাতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকে। আবার ২০২৪-এ বিজয়া দশমী রবিবার পড়ায় এই বছর দেবী ফিরে যাবেন গজ বা হাতিতে।
    গজ হল দেবীর উৎকৃষ্টতম বাহন, দেবীর আগমন বা গমন হাতিতে হলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ, শান্তি ও সমৃদ্ধিতে, ভক্তদের মনের ইচ্ছে পূরণ হয়।

    READ ON APP