Hero Image

Amarnath Yatra 2024: ২৯ জুন থেকে শুরু এ-বছরের অমরনাথ যাত্রা, এখানে পৌঁছতে সর্বস্ব ত্যাগ করেছিলেন মহাদেব

এই বছরের অমরনাথ যাত্রা শুরু হতে চলেছে আগামী ২৯ জুন। শ্রী অমরনাথ শ্রাইন বোর্ড অমরনাথ যাত্রার দিন ঘোষণা করেছে। ২৯ জুন থেকে শুরু করে এই বছরের অমরনাথ যাত্রা চলবে ১৯ অগাস্ট পর্যন্ত। অর্থাত্‍ মোট ৫২ দিন ধরে অমরনাথ যাত্রা চলবে। গতকাল ১৫ এপ্রিল থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রার জন্য রেজিস্ট্রেশন। অমরনাথ যাত্রাপ্রতি বছর অত্যন্ত কড়া নজরদারি ও নিরাপত্তার মধ্যে দিয়ে প্রতি বছর চলে অমরনাথ যাত্রা।
দুটি পথ ধরে অমরনাথে যাওয়া যায়। একটি পথ হল অনন্তনাগ জেলার মধ্যে দিয়ে নুনওয়ান-পহেলগাঁও রুট ধরে যাত্রা। ৪৮ কিলোমিটার দীর্ঘ এই পথ বেশি লম্বা হলেও এই পথে যাত্রা করা তুলনামূলক সহজ। আর অন্য পথটি হল গান্দারবাল জেলার মধ্যে দিয়ে বালতাল রুট ধরে যাত্রা। ১৪ কিলোমিটার দীর্ঘ এই পথ তুলনায় অনেকটাই ছোট হলেও এই পথ অনেক বেশি বন্ধুর। ভৌগলিক কারণেই গোটা বছরের মধ্যে এই কয়েক দিনের জন্যই অমরনাথ গুহার ভেতরে প্রবেশ করা সম্ভব হয়। অমরনাথ গুহার অবস্থানঅমরনাথের পবিত্র গুহা কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ১৪১ কিলোমিটার দূরে অবস্থিত লাদার উপত্যকায় অবস্থিত।
সমুদ্রতল থেকে ১২,৭৫৬ ফুট উচ্চতায় অবস্থিত অমরনাথ গুহা। সমুদ্রতল থেকে এত উপরে অবস্থিত হওয়ায় বছরের বেশিরভাগ সময়টা হিমবাহ ও বরফে ঢাকা থাকে। সর্বস্ব ত্যাগ করে অমরনাথে পৌঁছন শিবপুরাণে উল্লেখ আছে যে পার্বতীকে অমরত্বের জ্ঞান প্রদান করার উদ্দেশ্যে শিব তাঁকে এই স্থানে নিয়ে এসেছিলেন। গভীর ভাবে ধ্যানমগ্ন হওয়ার জন্য মহাদেব কৈলাস পর্বত ত্যাগ করে অমরনাথের উদ্দেশ্যে যাত্রা করেন। প্রচলিত বিশ্বাস অনুসারে আরও কথিত আছে যে এখানে পৌঁছতে শিব শংকর তাঁর সমস্ত কিছু পরিত্যাগ করেছিলেন। অমরনাথের পথে মহাদেব তাঁর বাহন ষাঁড় নন্দীকে পহেলগাঁওয়ে ত্যাগ করেন, তাঁর মাথায় স্থান পাওয়া চন্দ্রকে ত্যাগ করেন চন্দনওয়াড়িতে, তাঁর গলা থেকে সাপ খুলে তা ত্যাগ করেন শেষনাগ হৃদে।
এরপর মহাগণেশ পর্বতে রেখে আসেন তাঁর পুত্র গণেশকে। এছাড়া বায়ু, অগ্নি, জল ও মৃত্তিকাকে পঞ্জতর্ণীতে তিনি ত্যাগ করেন। সর্বস্ব ত্যাগ করে তবেই অমরনাথ গুহার ভেতরে প্রবেশ করে দেবী পার্বতীকে জীবন ও অমরত্বের অর্থ বোঝান মহাদেব।

READ ON APP