Hero Image

Ram Navami 2024: রাম নবমীতে কেন তোলা হয় হনুমানজির পতাকা? জ্যোতিষীর থেকে জানুন আসল কারণ

ভগবান শ্রীরামচন্দ্রের জন্মতিথি পালিত হয় রাম নবমী হিসেবে। চৈত্র নবরাত্রি বা বাসন্তী পুজোর নবমী তিথিতেই রাম নবমী উদযাপিত হয়ে থাকে। জ্যোতিষ গণনা অনুসারে এই বছর রবি যোগে পালিত হবে রাম নবমী। এর ফলে এই দিনটির মাহাত্ম্য আরও বৃদ্ধি পেয়েছে। রাম নবমীতে ভক্তেরা শ্রীরামের আরাধনা করে থাকেন। এর পাশাপাশি রাম নবমীতে বজরংবলীর পুজোও করে থাকেন অনেকে।
রাম নবমীতে অনেক জায়গায় হনুমানজির পতাকা উত্তোলন করা হয়। এর কারণ আজ জেনে নেব আমরা। কাল ১৭ এপ্রিল ২০২৪ বুধবার বাসন্তী পুজোর নবমী তিথিতে পালিত হবে রাম নবমী। শ্রীরামচন্দ্রের পরম ভক্ত হলেন হনুমান। সেই কারণে মনে করা হয় রাম নবমীতে রামের পাশাপাশ হনুমানের পুজোও করলে খুশি হন রাঘব। হনুমানজিকে মনে করা হয় কলিযুগের একমাত্র জীবিত দেবতা, যাঁকে চাক্ষুস করা যায়। কেন রাম নবমীতে পুজো হয় বজরংবলীর?বজরংবলী হলেন শ্রীরামচন্দ্রের শ্রেষ্ঠ ভক্ত। নিজের ভক্তি ও আনুগত্য দিয়ে শ্রীরামের হৃদয় জয় করে নিয়েছিলেন তিনি।
সেই কারণে অনেকেই রাম নবমীতে বজরংবলীর পতাকা উত্তেলন করে থাকেন। অনেকেই এদিন বজরংবলীর ছবি আঁকা গেরুয়া বা কমলা রঙের পতাকা বাড়ির ছাদ, বারান্দা বা জানালায় টাঙিয়ে রাখেন। শ্রীরামের পাশাপাশি তাঁর শ্রেষ্ঠ ভক্ত বজরংবলীর আরাধনা করলে খুশি হন রামচন্দ্র। রাম নবমীতে এই ভাবে পুজো করুন শ্রীরাম ও বজরংবলীররাম নবমীর দিন সূর্য ওঠার আগেই আপনারর পুজো অর্চনা সম্পূর্ণ করে ফেলুন। নবমী তিথিতে ভোরে উঠে স্নান সেরে শ্রীরামের ধ্যানে বসুন। রামের ছবি বা মূর্তির সামনে আগে একটি প্রদীপ জ্বালিয়ে নিন।
এরপর রামের ধ্যান হয়ে গেলে অন্য সব দেব দেবীর আরাধনা করুন। রাম নবমীতে রামচন্দ্রকে ফুল, ফল ও মিষ্টি নিবেদন করে পুজো দিন। তারপর শ্রীরামচন্দ্রের নামে আরতি করুন। এদিন বজরংবলীর পুজো করলেও আপনি বিশেষ শুভ ফল লাভ করবেন। রাম নবমীতে লাল রঙের পোশাক পরে তবেই বজরংবলীর পুজো করুন। হনুমানজিকে পঞ্চামৃত নিবেদন করুন এবং বজরং বান বা সুন্দরখণ্ড পাঠ করুন। এর ফলে শ্রীরাম ও বজরংবলী উভয়ের আশীর্বাদ আপনি লাভ করবেন এবং আপনার জীবনের সব সংকট দূর হয়ে যাবে।

READ ON APP