Hero Image

খরচ কম, লাভ বেশি! গ্রামের ভিতর এই পাঁচ ব্যবসা করলেই ভরে যাবে মানিব্যাগ

আজকের দিনে দাঁড়িয়ে ব্যবসার জনপ্রিয়তা দ্রুত হারে বাড়ছে। ব্যবসা করে অর্থ উপার্জনের সুযোগ শুধু শহরে নয় গ্রামেও পুরোপুরি রয়েছে। ভারতের গ্রামের প্রকৃতি দ্রুত বদলে যাচ্ছে। এখন গ্রামেগঞ্জেও সেসব জিনিস বিক্রি ও তৈরি হতে শুরু করেছে, যা কয়েক বছর আগে হয়তো ভাবাও যেত না। আবার গ্রামে ব্যবসায় প্রতিযোগিতাও কিন্তু শহরের চেয়ে অনেক কম। তাই এখানে এমন কয়েকটি ব্যবসার আইডিয়া দেওয়া হচ্ছে, যা কোনও ব্যক্তি নিজের গ্রামেই শুরু করতে পারেন।গ্রামে ব্যবসা শুরু করার অনেক সুবিধা রয়েছে।
সবচেয়ে বড় সুবিধা হল এখানে সহজে এবং সস্তায় ভাড়ায় দোকান বা জায়গা পাওয়া যায়। কাজের লোকও সহজলভ্য হবে এবং কিছু জিনিস তৈরির কাঁচামালও সহজলভ্য হবে। তাই শহরের আকর্ষণ ছেড়ে গ্রামে স্টার্টআপ শুরু করা কিন্তু বুদ্ধিমানের কাজ। মুদি দোকানের ব্যবসাএখন শহরে যা বিক্রি হয় সবই বিক্রি হয় গ্রামে। মুদি দোকান গ্রামের জন্য একটি ভালো ব্যবসার আইডিয়া। . প্রতিদিনের ব্যবহার্য জিনিসপত্র যেমন চা, চিনি, মশলা ইত্যাদি মুদি দোকানে রাখা যেতে পারে। অনেক কোম্পানি মুদি দোকানের ফ্রাঞ্চাইজি পাওয়া যায়।
এমন ফ্রাঞ্চাইজি নিয়ে ব্যবসা করাও কিন্তু বুদ্ধিমানের কাজ। অনলাইন সার্ভিসআজকের যুগে দাঁড়িয়ে সবকিছু অনলাইনে হয়ে গিয়েছে। যে কোনও সরকারি প্রকল্পের জন্য আবেদন হোক বা চাকরির জন্য, সবকিছুই অনলাইনে করা হয়। এই কারণে গ্রামে অনলাইন সার্ভিস দিয়ে একটি কমন সার্ভিস সেন্টার (সিএসসি) খুলে ভালো আয় করতে পারে। কমন সার্ভিস সেন্টার অপারেটররা বিল পরিশোধ, বার্ধক্য পেনশন বিতরণ এবং অন্যান্য অনেক ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করে। কম্পিউচটার সম্পর্কে জ্ঞান থাকলে, যে কোনও যুবক সহজেই এই কেন্দ্র চালাতে পারে।
পশুপালন ও দুগ্ধ উৎপাদনগ্রামের মানুষের আয়ের প্রধান উৎস পশুপালন। দুধও প্রচুর পরিমাণে উৎপন্ন হয়। দুধের ডেয়ারি খুলেও ভালো টাকা আয় করা যেতে পারে। গ্রাম থেকে সংগ্রহ করা দুধ বিক্রি করতে বাজারে আসার দরকারও নেই। মিষ্টির দোকান থেকেই এই দুধ সংগ্রহ করা যেতে পারে। 50,000 টাকা বিনিয়োগ করে দুধ পশুখাদ্য ব্যবসা শুরু করা যেতে পারে। শাক- সবজি সরবরাহ করাগ্রামে সবাই সবজি চাষ করে না। তারা শহর থেকে সবজি কেনেন বা গ্রামেরই ফল-সবজির দোকান থেকে কেনেন।
তাই সবজির ব্যবসা করাও একটা ভালো আইডিয়া। শুধু সাধারণ দিনে শাক-সবজি ও ফল বিক্রি করলেই হবে না। গ্রামের নানা বিয়ে, অনুষ্ঠানে সবজি সরবরাহ করা যেতে পারে। ফল ও সবজির দোকান শুরু করার জন্য প্রাথমিক ভাবে 20,000 টাকাই যথেষ্ট।

READ ON APP