Hero Image

হেলথ ইনস্যুরেন্স নিয়ে মোদী সরকারের বড় সিদ্ধান্ত! তুলে নেওয়া হল বয়সের ঊর্ধ্বসীমা

হেলথ ইনস্যুরেন্স বা স্বাস্থ্য বিমা কেনা নিয়ে বড় খবর শোনাল কেন্দ্রীয় সংস্থা। 1 এপ্রিল, 2024 থেকে স্বাস্থ্য বিমা কেনার বয়সের সীমা তুলে নিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া। প্রবীণ লোকেদের কাছে এটি একটি বড় ধরনের আপডেট। কারণ, এতদিন পর্যন্ত চালু নিয়ম অনুযায়ী 65 বছরের নিচের লোকেরাই স্বাস্থ্য বিমা কিনতে পারতেন।
এই নিয়ম পরিবর্তনের পরে যে কোনও বয়সের লোকেরা নতুন স্বাস্থ্য বিমা কেনার যোগ্য হবেন। অর্থাৎ স্বাস্থ্য বিমা কেনায় বয়সের ঊর্ধ্বসীমার দীর্ঘ দিনের নিয়ম শেষ হচ্ছে।IRDAI -এর তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিমা কোম্পানিগুলোকে নিশ্চিত করতে হবে, যাতে তারা বিভিন্ন বয়সের লোকেদের জন্য নিজেদের পলিসি তৈরি করে। বিশেষ করে প্রবীণ নাগরিক, ছাত্র- ছাত্রী, শিশু ও গর্ভাবস্থাকালীন মহিলাদের জন্যও কোম্পানিগুলো পলিসি ডিজাইন করার পরামর্শ দেওয়া হয়েছে। IRDAI -এর এই পদক্ষেপ দেশে আরও স্বাস্থ্যসেবা ইকোসিস্টেম তৈরি করার পাশাপাশি বিমা সংস্থাগুলোকে নিজেদের প্যাকেজে বৈচিত্র আনাতেও ক্রমাগত উৎসাহ দেবে।
পাশাপাশি এই সিদ্ধান্তে বয়স্করা যে দুর্দান্ত ভাবে উপকৃত হবেন, তা বলাই বাহুল্য। ক্লেইম ও অভিযোগ মেটাতে বিশেষ ব্যবস্থাIRDAI -এর তরফে একদিকে যেমন প্রবীণ নাগরিকদের জন্য এই বিরাট ঘোষণার কথা জানিয়েছে, তেমনই প্রবীণ নাগরিকদের জন্য পলিসি তৈরি ও তাঁদের ক্লেইম এবং অভিযোগগুলি মোকাবিলা করার জন্য আলাদা চ্যানেল তৈরিরও নির্দেশ দেওয়া হয়েছে। হেলথ সেক্টর সংক্রান্ত এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এই নীতি পরিবর্তনকে স্বাগত জানানো উচিত। এর কারণ, এটি বয়স নির্বিশেষে মানুষকে স্বাস্থ্য বিমা নেওয়ার স্বাধীনতা দেয়।
এখন বিমা কোম্পানি বোর্ডের অনুমোদিত নির্দেশিকাগুলির ভিত্তিতে 65 বছরের বেশি বয়সীদের হেলথ কভার করতে পারবে। গুরুতর আক্রান্ত রোগীদের পলিসিতে প্রত্যাখ্যান করা চলবে না IRDAI এও স্পষ্ট করে নির্দেশ দিয়েছে যে, হার্ট বা কিডনি ফেইলিওর এবং এইডস-এর মতো গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিদের পলিসি দিতে অস্বীকার করতে পারবে না। অর্থাৎ এই ক্ষেত্রেও পলিসি দিতে হবে বিমাকারী কোম্পানিগুলোকে।বিজ্ঞপ্তি অনুসারে, IRDAI স্বাস্থ্য বিমার ওয়েটিং পিরিয়ড 48 মাস থেকে কমিয়ে 36 মাসে করেছে।
নিয়ন্ত্রক কমিটির তরফে বলা হয়েছে, 36 মাস পরে সমস্ত প্রি-এক্সিসটিংগুলো বিমাকারীদের কভার করা উচিত।

READ ON APP