Hero Image

EPFO-এর তথ্যে খুশি হওয়ার মতো খবর! নতুন চাকরি পেলেন প্রায় 8 লাখ যুবক

দেশের চাকরি ও কর্মসংস্থানের বাজারে মিলল সুখবর। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের সদস্য সংখ্যা একলাফে বেড়ে গেল অনেকটা। ইপিএফ- ওর ডেটা অনুসারে প্রভিডেন্ট ফান্ডে 2023- 24 আর্থিক বছরে EPFO-তে নতুন সদস্য সংখ্যা 1.65 কোটি বেড়ে গিয়েছে। গত অর্থবছরের তুলনায় এই বৃদ্ধির পরিমাণ 19 শতাংশ বেশি।একবছরে নতুন সদস্য সংখ্যা যেখানে 1.65 কোটি বেড়ে গিয়েছে।
সেখানে ফেব্রুয়ারিতে নেট ভিত্তিতে সদস্য সংখ্যা বৃদ্ধি হয়েছে 15.48 লাখ। অর্থাৎ ফেব্রুয়ারিতে প্রায় সাড়ে 15 লাখ কর্মী EPFO -তে যুক্ত হয়েছেন। শ্রম মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, এই কর্মীদের মধ্যে 2024 সালের ফেব্রুয়ারিতে প্রায় 7.78 লাখ কর্মী প্রথমবার EPFO -তে যোগ দিয়েছেন। EPFO -এর পে -রোল ডেটা অনুসারে, নতুন যোগ হওয়া কর্মীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক কর্মীর বয়স আবার 18 থেকে 25 বছরের মধ্যে। 2024 সালের ফেব্রুয়ারিতে যোগ দেওয়া মোট নতুন সদস্যদের মধ্যে 56.36 শতাংশ ব্যক্তিই যুবক, যারা কিনা প্রথমবারের মতো চাকরিপ্রার্থী।
আবার আর একটি তথ্যে উঠে এসেছে যে, 11.78 লাখ সদস্য EPFO ছেড়ে আবার তহবিলে ফেরত এসেছেন। এর অর্থ হল এই কর্মীরা তাঁদের চাকরি পরিবর্তন করে ইপিএফও-এর আওতায় থাকা সংস্থাগুলিতে পুনরায় যোগদান করেছেন। লিঙ্গ ভিত্তিক তথ্যেও মহিলাদের সংখ্যা বৃদ্ধিপে- রোলের তথ্য অনুসারে, লিঙ্গ ভিত্তিক বিশ্লেষণে দেখা যাচ্ছে যে, ফেব্রুয়ারিতে নতুন 7.78 লাখ সদস্যের মধ্যে প্রায় 2.05 লাখ সদস্য নতুন মহিলা কর্মী। যেখানে মোট মহিলা কর্মী ফেব্রুয়ারিতে যুক্ত হয়েছেন প্রায় 3.08 লাখ। এছাড়া মহিলা সদস্যদের যুক্ত হওয়ার তথ্য দেখাচ্ছে, দেশে মহিলারাও চাকরি ক্ষেত্রে ক্রমেই এগিয়ে চলেছেন, যা বৈচিত্র্যময় কর্মশক্তির বৃহত্তর পরিবর্তনের দিকে ইঙ্গিত দেয়।
উল্লেখ্য বিষয় হল, সম্প্রতি EPFO -তে আরও একটি নিয়মে বদল এসেছে। নতুন নিয়ম অনুযায়ী, ইপিএফও থেকে অগ্রিম এক লাখ টাকা তুলতে পারবেন প্রভিডেন্ট ফান্ডের গ্রাহকরা। চিকিৎসা সংক্রান্ত ক্ষেত্রে এই সুবিধা দেওয়ার ঘোষণা করা হয়েছে। এতদিন এই সুবিধার পরিমাণ ছিল 50,000 টাকা। যা কিনা বেড়ে হল 1 লাখ টাকা। নতুন নিয়ম মোতাবেক, বড় ধরনের অস্ত্রোপচার, ক্যান্সার বা হৃদরোগের মতো ক্ষেত্রে এক মাসের বেশি হাসপাতালে ভর্তি থাকলে এই টাকা তুলতে পারবেন গ্রাহকেরা।

READ ON APP