Hero Image

মাত্র 10 টাকায় শেয়ার বিক্রি করছে নামী কোম্পানি, সোমবার বাজি ধরার শেষ সুযোগ

সোমবারে শেয়ার বাজারে চর্চায় থাকতে পারে ভোডাফোন আইডিয়ার স্টক। কারণ কোম্পানিটি কয়েকদিন আগেই এফপিও নিয়ে হাজির হয়েছে। কোম্পানিটি এই FPO- র মাধ্যমে 18,000 কোটি টাকা সংগ্রহের চেষ্টা করছে। 18 এপ্রিল Vodafone Idea FPO খোলা হয়েছে। 22 এপ্রিল পর্যন্ত বাজি রাখার সুযোগ রয়েছে। অর্থাৎ ভিআই -এর এই FPO -তে বিনিয়োগের শেষ সুযোগ কিন্তু রয়েছে সোমবারই।
GMP কত রয়েছে?ভিআই FPO-এর জন্য 10 থেকে 11 টাকা প্রাইস ব্যান্ড নির্ধারণ করেছে। আবার গ্রে মার্কেটেও কোম্পানির পারফরম্যান্স ভালো। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভোডাফোন আইডিয়া এফপিও 1.40 টাকার প্রিমিয়ামে উপলব্ধ রয়েছে। যা 18 এপ্রিলের তুলনায় 0.40 টাকা বেশি। উল্লেখ্য বিষয় হল, , শুক্রবার কোম্পানির শেয়ারের দাম 12.85 টাকার স্তরে পৌঁছে গিয়েছিল। এখন পর্যন্ত এই FPO -এর প্রবণতা কেমন?এই FPO বিডিংয়ের 2 দিনের মধ্যে 0.49 গুণ সাবস্ক্রিপশন পেয়েছে। খুচরো বিভাগে সাবস্ক্রাইবের পরিমাণ রয়েছে 0.13 গুণ।
একইসঙ্গে অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিভাগে এফপিওটি 0.93 গুণ সাবস্ক্রাইব হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে বিনিয়োগকারীরা ভোডাফোন এফপিওতে বাজি ধরার কথা ভাবছেন, তাঁদের কাছে এই মুহূর্তে সুযোগ রয়েছে। এখনও অর্ধেক FPO সাবস্ক্রাইব করা বাকি। অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে কত টাকা তোলা হল?এই FPO প্রথম দিনে 26 শতাংশ সাবস্ক্রাইব হয়েছে। একইসঙ্গে সংস্থাটি অ্যাঙ্কর বিনিয়োগকারীদের মাধ্যমে 5400 কোটি টাকা সংগ্রহ করেছে।
অ্যাঙ্কর বিনিয়োগকারীদের 70 শতাংশই আবার বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। এর মধ্যে, শুধুমাত্র মার্কিন কোম্পানি জিকিউজি পার্টনারস 1347 কোটি টাকা বিনিয়োগ করেছে। এছাড়াও, অ্যাঙ্কর বিনিয়োগকারীদের তালিকায় নাম রয়েছে, ইউবিএস ফান্ড ম্যানেজমেন্ট, জুপিটার ফান্ড ম্যানেজমেন্ট, ফিডেলিটি ইনভেস্টমেন্টস ও অস্ট্রেলিয়ান সুপার। এফপিও কাকে বলে?শেয়ার বাজারে তালিকাভুক্ত কোনও কোম্পানি যখন নতুন করে বাজারে স্টক ছাড়তে শুরু করে, তখন তাঁকে বলে FPO। ভিআই- এর ক্ষেত্রে অর্ধেক স্টক সংরক্ষিত রয়েছে প্রাতিষ্ঠানিক লগ্নিকারীদের জন্য।
15 শতাংশ বিনিয়োগকারীরাও বিনিয়োগ করতে পারেন। অন্যদিকে খুচরো বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ করা হয়েছে 35 শতাংশ। (বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে বিনিয়োগ বাজারগত ঝুঁকির আওতাধীন। স্টকের ওঠানামার সঙ্গে সঙ্গে বিনিয়োগ কম বা বেশি হতে পারে। সেই কারণে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ও নিজ দায়িত্বে শেয়ার বাজারে বিনিয়োগ করা উচিত।)

READ ON APP