Hero Image

বাজারের গোলকধাঁধায়

সুপারমার্কেটে ঘুরে বেড়ানো রোজকার সাংসারিক কাজ বলেই মনে করা হয়। কিন্তু তার মধ্যে যে কী বিপুল আনন্দ লুকিয়ে থাকতে পারে, তা বেশির ভাগ সময়েই নজরে পড়ে না। তাকে-তাকে থরে-বিথরে সাজানো কত সব রং, কতশত আকার! এক-এক বার নজর ফেরালেই যখন সে সব চোখে পড়ে যায়, তখন ইন্দ্রিয়ের অনুভূতি প্রবল ভাবে জেগে উঠতে থাকে। মনে হয় যেন কোনও এক গোলকধাঁধার মধ্যে একটা জ্যামিতিক নকশার মধ্যে উপস্থিত হয়েছি।
ফল-ফলাদি শাকসব্জি থেকে সুবাসিত বেকারি থেকে মাছের স্টল, প্রতিটি বিভাগই তার নিজস্ব আবেদন ক্রেতাদের হাতছানি দিয়ে ডাকে। আর, তার মধ্যে ঘুরে বেড়াতে বেড়াতে অনুসন্ধান আর আবিষ্কারের অনুভূতি জেগে ওঠে।এ কথাও তো জানা নেই যে, কোন নতুন জিনিস বা লোভনীয় সুখাদ্যের সামনে হঠাৎ দু’দণ্ড থমকে দাঁড়াতে হতে পারে। তাতে কৌতূহল জেগে উঠতে পারে, অভাবনীয়ের উত্তেজনা সৃষ্টি হতে পারে। সেটা কোনও দামি মশলা হোক বা বিশেষ ধরনের চিজ়, চোখ পড়তে পারে যে কোনও কিছুতেই, আর সুপারমার্কেটের অলিগলি তো সুস্বাদের রত্নভান্ডারের খুঁজে বেড়ানোরই জায়গা।তার পর নির্দিষ্ট তাক থেকে ঠিকমতো জিনিস খুঁজে পাওয়া, দামের তুলনা করে দেখা এবং খোঁজখবর নিয়ে পণ্য বেছে নেওয়ার মধ্যেও এক রকমের তৃপ্তি আছে।
সেই তৃপ্তি সহজ-সরল, কিন্তু সেখান থেকে নিয়ন্ত্রণ ও কাজ সম্পন্ন করার একটা অনুভূতি তৈরি হয়, বিশেষত যখন সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারটা দ্রুত আর আপনি-আপনিই হয়ে যায়।আরও একটা বিষয় জরুরি। সুপারমার্কেটে গেলে হরেক রকমের মানুষ দেখা যায়। কেউ জিনিস কিনছেন, কেউ ভাবছেন কিনবেন কি না, কেউ-বা কী করবেন বুঝেই উঠতে পারছেন না। এই পর্যবেক্ষণ করতে করতে চার পাশের মনুষ্যজগৎকে দু’চোখ মেলে দেখতে থাকার আনন্দও সৃষ্টি হয়।

READ ON APP