Hero Image

বিলিয়াল

হিব্রু বাইবেল বা ওল্ড টেস্টামেন্টে ‘বিলিয়াল’ হল শয়তানের আর এক নাম। তবে হিব্রু ভাষা থেকে জন্ম নেওয়া এই শব্দের ব্যুৎপত্তিগত অর্থ নিয়ে কিছু মতভেদ আছে। কারও মতে এই নামটির অর্থ ‘অপদার্থ’, আবার কোনও মত অনুযায়ী এই নামের অর্থ ‘যে উঠে দাঁড়াতে অক্ষম’। তবে উৎসের অর্থ যে রকমই হোক না কেন, উল্লিখিত দু’টি অর্থেরই সার্থক রূপায়ণ দেখা যায় জন মিল্টন লিখিত মহা-কবিতা ‘প্যারাডাইস লস্ট’-এ।
সেখানে শয়তান ওরফে স্যাটান-এর চার অনুচর— মোলোক, বিলিয়াল, ম্যামন ও বিলজ়েবাব। তাঁদের যখন শয়তান জিজ্ঞাসা করে অতঃপর তাদের করণীয় কী, চারজন অনুচর চার রকম জবাব দেয়। তার মধ্যে বিলিয়ালের উত্তর ছিল, আপাতত কোনও কিছুই করার দরকার নেই, ঈশ্বর নিশ্চয়ই কখনও এই স্বর্গচ্যুত ফরিশ্‌তাদের তাঁর রাজ্যে ফিরিয়ে নেবেন। মিল্টনের কল্পনায় বিলিয়াল যথেষ্ট বুদ্ধিমান, ভাষা ও যুক্তির উপর তাঁর প্রভূত দখল, যার পরিচয় পাওয়া যায় মোলোকের যুক্তিগুলি নস্যাৎ করার ভঙ্গিতে, কিন্তু আদতে তাঁর যুক্তিগুলি কাপুরুষোচিত নৈষ্কর্ম্যের সপক্ষে ওকালতি।
তিনি বহিরঙ্গে সুদর্শন হলেও অন্তরে মেকি এবং ফাঁপা। এই অকর্মণ্যতা, এবং যুক্তি দিয়ে তা সমর্থনই তাঁর পাপ।লেখাটি পাঠিয়েছেন: শম্পা আদকবিষ্ণুপুর, বাঁকুড়া এমন আর কোন কোন চরিত্র আছে যাদের নামের অর্থ থেকেই মালুম হয় তাদের কীর্তিকলাপ এবং বৈশিষ্ট্য? আপনাদের এ রকম আরও চরিত্র মাথায় এলে নিশ্চয়ই হাত নেড়ে আপনার নাম এবং ঠিকানা সহ লিখে জানাবেন সঙ্গের এই ই-মেল ঠিকানায়: pratisampadak.eisamay@gmail.com

READ ON APP