Hero Image

গরমে দর্শক কমছে, কিছু শো বাতিল

দেশজুড়ে তাপপ্রবাহে নাজেহাল সাধারণ মানুষ। লোকসভা নির্বাচন, আইপিএলের চোটে সিনেমা হলে দর্শক এই সময়ে কম থাকবে, সেই আন্দাজ ছিল। কিন্তু একের পর এক শো বাতিল হবে, সেটা ভাবতে পারেননি বাংলার সিনেমা হল মালিকরা। শুক্রবার দু’টো হিন্দি ছবি মুক্তি পেয়েছে। একটা দিবাকর বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় অ্যাডাল্ট ছবি। বিদ্যা বালন আর প্রতীক গান্ধী অভিনীত আর একটা ছবি মুক্তি পেয়েছে একই দিনে।
প্রথম ছবিটা প্রথম দিন ১৫ লাখের ব্যবসা করেছে দেশজুড়ে। দ্বিতীয়টির ব্যবসা ৫০ লাখের কাছাকাছি। যদিও প্রযোজকদের তরফে এমন তথ্য দেওয়া হয়নি, তবে সিনেমা ব্যবসা বিশেষজ্ঞদের কাছে তথ্য এমনই। এর থেকে স্পষ্ট বাংলার প্রায় কোনও ব্যবসা করেনি ছবি দু’টো। স্ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ টুইট করেছেন, ‘নিউ ফ্রাইডে। সেম স্টোরি। ড্রাই স্পেল কনটিনিউজ়।’ জেলায় একাধিক সিনেমা হল দুপুরে শো দেখানো বন্ধ করে দিয়েছে। ‘অশোকা’ আর ‘মেনকা’ সিনেমা হলের কর্ণধার প্রবীর রায় জানাচ্ছেন, ‘ম্যাটিনি শো বাতিল হয়ে যাচ্ছে।
এতটাই গরম, দুপুরে দর্শকের সংখ্যা একেবারে কম। বিকেল পাঁচটার পর শো-এ কিছু দর্শক আসছেন। এই বছর কোনও ছবিই তেমন দর্শক টানেনি। এত গরমের মধ্যে মানুষ বেরিয়ে আর সিনেমা হল অবধি আসতে চাইছেন না।’ নাম প্রকাশে অনিচ্ছুক বালুরঘাটের এক সিনেমা হল মালিকের বক্তব্য, ‘লোকসভা নির্বাচন নিয়ে মানুষ মেতে রয়েছেন। তবে আমার হিসেব বলছে, জুন পর্যন্ত এমন কোনও হিন্দি ছবি নেই, যেটা ভালো ব্যবসা করবে। কবীর খানের পরিচালনায় কার্তিক আরিয়ানের ছবিটা জুন মাসে দর্শক দেখবেন ভেবেছিলাম। কিন্তু স্পোর্টস বায়োপিক দর্শক রিজেক্ট করছেন।
সিনেমা হলে যা অবস্থা, তাতে এই গরমে দর্শকের পক্ষেও ছবি দেখা কষ্টকর।’ ‘নবীনা’ সিনেমা হলের কর্ণধার নবীন চৌখানির বক্তব্য, ‘কলকাতা হোক বা জেলা, সিনেমা হল মালিকরা অপেক্ষা করছেন ‘পুষ্পা টু’ মুক্তির জন্য।’ কিন্তু সেটা আসবে অগস্ট মাসে। ডানলপের ‘সোনালি’ সিনেমা হলের তরফে দীপাঞ্জন দে-র বক্তব্য, ‘এই গরমে দর্শকদের সিনেমা দেখতে সমস্যা হওয়ার কারণে, তাঁরা আসছেন না, এমনটা জেনেছি, দর্শকদের সঙ্গে কথা বলেই। দুপুরের দিকে ভীষণই অসুবিধা হচ্ছে দর্শকদের। তাই জুন মাস পর্যন্ত সিনেমা হল ফাঁকা থাকতে পারে।’বাংলায় অবশ্য মে মাসে নামী প্রযোজনা সংস্থাগুলোর তরফে তিনটে বড় ছবি দর্শকদের সামনে নিয়ে আসার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
জুন মাসে আরও তিনটে চর্চিত বাংলা ছবি মুক্তি পাবে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়-ঋতুপর্ণা সেনগুপ্ত জুটির ছবি যেমন আছে, তেমনই আছে জিৎ-রুক্মিণী মৈত্রর ছবি। কিছু সিনেমা ব্যবসা বিশেষজ্ঞদের মত, জুন মাসের মধ্যে অন্তত দু’টো বাংলা ছবি সুপারহিট না হলে, এরপর বাংলা ছবির সিনেমা হলে ভালো শো পেতে সমস্যা হতে পারে। মোটের উপর, অত্যন্ত গরমের জন্য, মাল্টিপ্লেক্স বাদে আর ২০ শতাংশ সিঙ্গল স্ক্রিন ছাড়া জেলায় ছড়িয়ে থাকা অধিকাংশ সিনেমা হলে এই গরমে ছবি দেখতে গেলে, শরীর খারাপ হচ্ছে। তবে বিষয়টি নিয়ে কথা বলার সময়ে, নাম প্রকাশ না করার অনুরোধ করলেন সিনেমা হল মালিকরা।
লক্ষণীয়, মাল্টিপ্লেক্সে এসি-র আরাম থাকলেও, তুলনায় দর্শক কমেছে এই বছর এপ্রিল মাসে।

READ ON APP