Hero Image

Fact Check: রাতে ভাত খেলে কি সত্যিই বাড়ে ভুঁড়ি? পুষ্টিবিদের মতামত জানলে অবাক হবেন বৈকি

গরম পড়তে না পড়তেই আমাদের মধ্যে অনেকে রাতেরবেলায় ভাত খেয়ে শুতে যাচ্ছেন। তাঁদের কথায়, দাবদাহের মধ্যে ডিনারে ভাত খেলে নাকি শরীর থাকে ঠান্ডা। এমনকী ঘুম হয় ভালো। তবে সাধারণ জনগণের এই আচরণকে কিন্তু সাদা চোখে দেখছেন না কিছু স্বঘোষিত সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ। তাই তাঁরা নিজেদের সোশ্যাল মিডিয়া পেজে সকলকে সাবধান করে জানিয়েছেন যে, রাতে ভাত খেলে নাকি ভুঁড়ি বাড়ে।
এমনকী পিছু নিতে পারে অন্যান্য একাধিক সমস্যা।

আর এইসব বিশেষজ্ঞদের কথা শোনার পরই সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগছে যে, সত্যিই কি রাতে ভাত খেলে ভুঁড়ি বাড়ে? নাকি গোটাটাই মিথ? আর সেই উত্তর জেনে নিতেই আমরা যোগাযোগ করেছিলাম কলকাতা শহরের এক বেসরকারি হাসপাতালের প্রধান পুষ্টিবিদ অরিত্র খাঁয়ের সঙ্গে। তাই ঝটপট তাঁর পরামর্শ জেনে নিন। তারপরই না হয় এই বিষয়ে কোনও সিদ্ধান্তে উপনিত হবেন।
সেরার সেরা ভাত​

আমাদের মধ্যে অনেকেই মনে করেন যে ভাতের বোধহয় কোনও পুষ্টিগুণ নেই। তবে জানলে অবাক হয়ে যাবেন, এই অত্যন্ত সহজপাচ্য খাবারে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি। তাই শরীরে এনার্জির ঘাটতি মিটিয়ে ফেলতে চাইলে নিয়মিত ভাত খেতেই পারেন। শুধু তাই নয়, এতে কিছুটা পরিমাণে আয়রন, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো ভিটামিন ও খনিজেরও খোঁজ মেলে। তাই পুষ্টির ঘাটতি দূর করে সুস্থ সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত ভাত খেতেই হবে।


​ভাত খেলে কি ভুঁড়ি বাড়ে?​

এই প্রশ্নের উত্তরে অরিত্র খাঁ জানালেন, ১০০ গ্রাম চালে রয়েছে মাত্র ৭৯ ক্যালোরি। সেই সঙ্গে ভাতে কিছুটা পরিমাণে ফাইবারও রয়েছে। তাই রাত ভাত খেলেই যে ভুঁড়ি বা ওজন বেড়ে যাবে, এই ভাবনা সম্পূর্ণ ভ্রান্ত। তবে রাতে ভাত খেতে চাইলে কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলতেই হবে। নইলে সারা শরীরে জমবে মেদ। সেই সঙ্গে ভুঁড়ির বহরও বাড়বে বৈকি!


মেপে খেলেই হবে মুশকিল আসান​

আমাদের মধ্যে অনেকেই রাতের পাতে একগাদা

ভাত খেয়ে নেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের ওজন বাড়ে। এই প্রসঙ্গে অরিত্র খাঁ জানালেন, রাতেরবেলায় আমাদের এনার্জির চাহিদা প্রায় থাকে না বললেই চলে। তাই এই সময় ভাতের মতো কার্ব সমৃদ্ধ খাবার বেশি খেলে তা শরীরে ফ্যাট হিসাবে জমবে। আর সেই সুবাদে বাড়বে ওজন। তাই রাতে একান্তই ভাত খেতে হলে কম পরিমাণে খান। প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ নিন। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই সুস্থ থাকবেন।


খেয়েদেয়ে শুয়ে পড়লেই চিত্তির!​

ডিনার সেরে ফেলার আদর্শ সময় রাত ৮টা। তবে আমাদের বেশিরভাগের পক্ষেই এই সময়ের মধ্যে ডিনার করা সম্ভব হয় না। তাই আপনারা চেষ্টা করুন ৮টায় না হোক অন্তত যত দ্রুত সম্ভব ডিনার সেরে নেওয়ার। তারপর মোটামুটি ১ ঘণ্টা জেগে থাকার পরই শুতে যান। এই কাজটা করলেই ভাত থেকে প্রাপ্ত কিছুটা এনার্জি খরচ করে ফেলবে শরীর। ফলে হুট করে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে না। তাই এবার থেকে খাওয়ার পর চট করে না শুয়ে এই নিয়ম মেনেই নিদ্রা যান। তাতেই উপকার মিলবে হাতেনাতে।


ডায়াবিটিসেও ভাত চলতে পারে​

অরিত্র খাঁয়ের কথায়, অনেক ডায়াবিটিস রোগী মনে করেন ভাত খেলেই বোধহয় সুগার বেড়ে যাবে। তবে বিষয়টা একবারেই তেমন নয়। বরং ভাত খেয়েও সুগার কন্ট্রোল করা সম্ভব। তাই কোনও মধুমেহ রোগী ভাত খেয়ে দিন কাটাতে চাইলে আপনারা সবার প্রথমে নিজের চিকিৎসক এবং একজন বিশেষজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিন। তাঁদের বলে দেওয়া পরিমাণ মতো ভাত খান। আশা করছি, তাতেই উপকার মিলবে হাতেনাতে।Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।আরও পড়ুন: গরমে রোজ যদি খান এই জুস, তাহলেই নিয়ন্ত্রণে থাকবে গ্যাস-অ্যাসিডিটির মতো বহু অসুখ

READ ON APP