Hero Image

Sheikh Shahjaha : এলাকায় থেকে হামলার নির্দেশ! জেল হেফাজতে শেখ শাহজাহান

এই সময়, কলকাতা ও বসিরহাট: সিবিআই হেফাজত থেকে রেহাই মিললেও, সন্দেশখালির সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শেখ শাহজাহানকে আপাতত থাকতে হবে জেলেই। বৃহস্পতিবার তাঁর জামিনের আবেদন নাকচ করে বসিরহাট মহকুমা আদালত শাহজাহানকে দু’টি মামলায় জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন। এদিন আদালতে সওয়াল-জবাবের সময়ে সিবিআইয়ের আইনজীবী দাবি করেন, গত ৫ জানুয়ারি ইডি-র উপরে হামলার দিন এলাকাতেই ছিলেন শেখ শাহজাহান।
শুধু তাই নয়, অনুগামীদের ফোন করে জড়ো হতে নির্দেশ দিয়েছিলেন। তাঁর নির্দেশেই ওই দিন ইডি অফিসারদের মারধর করা হয়। যদিও শাহজাহানের আইনজীবী বলেন, ‘আমার মক্কেলের বিরুদ্ধে মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে। সিবিআই প্রমাণ করুক, সে দিন শাহজাহানের নির্দেশে হামলা হয়েছিল।’আদালত সূত্রে খবর, ইডি অফিসারদের উপরে হামলার ঘটনার পর, রাজ্য পুলিশের তরফে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করা হয়েছিল। পরে সেই মামলার তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। সেই মামলায় ৫ দিনের এবং ইডি-র দায়ের করা আর একটি মামলায় ১২ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক।
এ দিন সিবিআইয়ের তরফ থেকে শাহজাহানকে হেফাজতে নেওয়ার আবেদন জানানো হয়নি। এদিন শেখ শাহজাহানের সঙ্গে আদালতে পেশ করা হয় সুকমল সর্দার এবং মেহেবুর মোল্লাকেও। বিচারক তাঁদেরকেও ১২ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। শাহজাহান জেলে গেলেও, তাঁর ঘনিষ্ঠ বলে পরিচিত অজিত মাইতির পাঁচ দিনের পুলিশ হেফাজত হয়েছে। ছ’দিনের পুলিশ হেফাজতের মেয়াদ শেষে হতে এদিন তাঁকে আদালতে পেশ করা হয়। অজিতের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ দায়ের হয়েছে সন্দেশখালি থানায়। দুর্নীতি এবং জমি দখলের অভিযোগে অজিত মাইতিকে ঘেরাও করেছিলেন স্থানীয় বাসিন্দারা।
প্রাণ ভয়ে স্থানীয় একটি বাড়িতে আশ্রয় নেন অজিত। পরে তাঁকে উদ্ধার করে পুলিশ। আদালত সূত্রে খবর, ইডি-র দায়ের করার মামলায় আইজুল শেখ, এনামুল শেখ, হাজিনূর শেখ, সঞ্জয় মণ্ডল, আলি হোসেন ঘরামি, ফারুক আকুঞ্জি এবং সিরাজুল মোল্লাকেও পাঁচ দিনের জেল হেফাজতে পাঠানো হয়েছে। এদিন শাহজাহানের আইনজীবী অভিজিৎ বিশ্বাস বলেন, ‘সিবিআই যে ফোনের তথ্য আদালতকে জানাচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা। আমার মক্কেল কাউকে ফোন করেছেন, মানে এটা নয়, তাঁদেরকে মারধর করতে বলেছেন। নির্দোষকে নানা ভাবে ফাঁসানোর চেষ্টা চলছে।’ উল্লেখ্য, ইডির উপরে হামালার পর, ৫৬ দিন অন্তরালে ছিলেন শাহজাহান।
গত ২৯ ফেব্রুয়ারি ভোরবেলায় মিনাখাঁ থেকে শাহজাহানকে গ্রেপ্তার করে বসিরহাট জেলা পুলিশ। বসিরহাট আদালত শাহজাহানকে ১০ দিনের হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছিল। যদিও পরে কলকাতা হাইকোর্ট তাঁকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয়।

READ ON APP