Hero Image

Ashutosh sharma: তুখোড় ইনিংস শেষ বালখিল্যতায়, দলের হারেও 'বাজিগর' মারকুটে আশুতোষকে চিনুন

আশুতোষ রামবাবু শর্মা, এই নামটার সঙ্গে ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত অনেকেই পরিচিত ছিলেন না চলতি IPL-এর আগে। তাঁকে এবার পঞ্জাব কিংস সুযোগ দেওয়ায় অনেকেই ভ্রু কুঁচকেছিলেন। কে এই প্লেয়ার, কেন তাঁকে সুযোগ দেওয়া হল এই প্রশ্নগুলো আসতে থাকে। কিন্তু তাঁকে নেওয়া যে ভুল ছিল না সেটা তিনি প্রমাণ দিয়েছেন। চলতি IPL-এ চারটে ম্যাচ খেললেন আর প্রতিটাতে তিনি পারফেক্ট ফিনিশারের ভূমিকা পালন করলেন।
আশুতোষ শর্মার এটাই প্রথম IPL। ২৫ বছর বয়সি এই ব্যাটারকে মিনি নিলামে ২০ লাখ টাকার বেস প্রাইসে পঞ্জাব কিংস দলে নেয়। প্রথম ম্যাচ তিনি খেলেন গুজরাট টাইটান্সের বিরুদ্ধে। সেখানে তিনি ৩১ রানের একটা ইনিংস খেলেন। শুধু তাই নয়, শশাঙ্ক সিংয়ের সঙ্গে জুটি বেঁধে তিনি দলকে জেতান। এরপর তিনি নামেন সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। যেখানে তাঁর দল না জিতলেও শশাঙ্ক সিংয়ের সঙ্গে জুটি বাঁধেন তিনি। জেতাতে পারেননি, মাত্র দুই রান দূরে আটকে যায় তাঁর দল। কিন্তু তিনি সেদিন ৩৩ রান করেন। তৃতীয় ম্যাচ খেলেন রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে।
সেখানে করেন ৩১ রান। দল জিততে না পারলেও শেষের দিকে তাঁর ৩১ রানের ইনিংস অনেকটাই অক্সিজেন দিয়েছিল। এরপর ছিল মুম্বই ম্যাচ। চলতি IPL-এ মুম্বই ম্য়াচের আগে তিনি হাফসেঞ্চুরি করতে পারেননি, এবার তিনি করলেন। মাত্র ২৩ বলে হাফসেঞ্চুরি করলেন মধ্যপ্রদেশের এই প্লেয়ার। মাঠের সবদিকে শট খেলতে পারায় তাঁকে অনেকে নতুন মিস্টার ৩৬০ বলছেন। দলকে জেতাতে না পারলেও তিনি যে লম্বা রেসের ঘোড়া সেটা দেখিয়ে দিলেন। হিরো হতে না পারলেও ট্র্যাজিক হিরো হয়ে রইলেন তিনি।
দেখে নিন ঘরের মাঠে তাঁর রেকর্ডপ্রথম শ্রেণীর ক্রিকেটে সাত ইনিংস খেলে মোট ২৬৮ রান করেছেন। সর্বোচ্চ রান ১২৩। লিস্ট A ম্যাচে তিনি ছয়টা ইনিংস খেলে মোট ৫৬ রান করেন। আর টি-২০ তে ১৭টা ইনিংস খেলে ৫১৪ রান করেন। স্ট্রাইক রেট তাঁর টি-২০ তে ১৯৭.৬৯। এটা থেকেই পরিষ্কার তাঁকে কেন দলে নিয়েছে পঞ্জাব কিংস, আর তিনি সেটার যোগ্য সম্মানও দিচ্ছেন। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও তিনি সফল। ঘরোয়া ক্রিকেটে সব ফর্ম্যাট মিলিয়ে তিনি মোট চারটে ইনিংসে বল করেছেন।
নিয়েছেন একটা উইকেট। রানও খুব একটা বেশি দেননি। এবারের IPL থেকে তাঁর ভাগ্য ঘুরতে পারে বলে মনে করছেন অনেকে।

READ ON APP