Hero Image

London Mayoral Election : খেলা ছেড়ে রাজনীতির ময়দানে এ বার ভারত-পাক

লন্ডন: ক্রিকেট-ফুটবল-হকি-কুস্তির ময়দান ছাড়িয়ে এ বার রাজনীতিতেও ভারত-পাকিস্তান ‘যুদ্ধ!’ শুনতে অবাক লাগলেও ঘটনা এটাই। এ বার লন্ডনের মেয়র পদের জন্য সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবেন যে দুই প্রার্থী, তাঁরা হলেন — সাদিক খান। পাক বংশোদ্ভূত এই ব্যক্তি এর আগে দু’দফায় মেয়র পদে ছিলেন লন্ডনে। অন্য জন, তরুণ গুলাটি। তিনি ভারতীয় বংশোদ্ভূত এক ব্যবসায়ী।
লেবার পার্টির সাদিকের বিরুদ্ধেই তাঁর সরাসরি লড়াই। ৬৩ বছরের এই ব্যবসায়ী তাঁর বক্তৃতায় দাবি করেছেন, ‘ব্রিটেনের সব ক’টি প্রধান রাজনৈতিক দল নিয়ে মানুষ হতাশ। তারা কেউ নিজের কাজ করে না। করলে আমি মেয়র পদে ইন্ডিপেনডেন্ট হয়ে প্রার্থী হতাম না। আমার লক্ষ্য, লন্ডনকে সব দিক থেকে গ্লোবাল হাব বানানো। শুধু লন্ডন আর লন্ডনবাসীর কথা ভেবেই নির্বাচনে লড়ছি আমি।’ তিনি ব্যাখ্যা করেন, ব্রিটেনের রাজধানীকে তিনি যে ভাবে গড়ে তুলবেন তাতে বিশ্বের সব সংস্কৃতির মানুষের জন্য সহায়ক হবে।গুলাটি দাবি করেন, ‘মেয়র হিসেবে আমি তৈরি করব লন্ডনের ব্যালেন্স শিট! ফলে এটি বিনিয়োগের জন্য প্রথম পছন্দ হয়ে উঠবে, সমস্ত বাসিন্দাদের নিরাপত্তা এবং সমৃদ্ধি নিশ্চিত করবে৷ একজন অভিজ্ঞ সিইও হিসাবে আমি লন্ডনকে রূপান্তর ও পরিচালনা করব।’ তিনি জানান, লন্ডনকে তিনি একটি ‘লাভজনক কোম্পানি’ তৈরি করতে চান, যাতে সবার ভালো হবে।ভারতীয় বংশোদ্ভূত এই ব্যবসায়ী মেয়র পদে জিতলে তাঁর কিছু পরিকল্পনার কথাও জানিয়েছেন।
যেমন, করের বোঝা কমানো, লন্ডনে জীবনযাপনের উন্নতি থেকে শুরু করে স্কুলে বিনামূল্যে খাবারের ব্যবস্থা ইত্যাদি। ট্র্যা্ফিক, পোলিসিং, পাবলিক ট্রান্সপোর্ট — এ সব নিয়েও তাঁর নির্দিষ্ট কিছু পরিকল্পনা রয়েছে।আগামী ২ মে লন্ডনের মেয়র নির্বাচন। মোট ১৩ জন মেয়র পদে মনোনয়ন জমা দিয়েছেন। সেখানে রাজনৈতিক হেভিওয়েটদের সঙ্গে লড়াইয়ে শামিল হয়েছেন গুলাটিও। শেষ পর্যন্ত কি লন্ডনের মেয়র পদে বসবেন ভারতীয় বংশোদ্ভূত? অপেক্ষা আর সপ্তাহ দুই-এক।

READ ON APP