Hero Image

অর্কিড ফুল চাষের সহজ পদ্ধতি

 


অর্কিড ফুল চাষের সহজ পদ্ধতি



রিয়া ঘোষ, ২৩ এপ্রিল : অর্কিড ফুল খুব সুন্দর।  এটি রঙ, আকৃতিতে আশ্চর্যজনক দেখায় এবং দীর্ঘ সময়ের জন্য তাজা থাকে।  ভারতে ১২০০ টিরও বেশি প্রজাতির অর্কিড পাওয়া যায়।  বাজারে অর্কিড ফুলের খুব ভালো দাম পাওয়া যায়।  এমন পরিস্থিতিতে, আপনি যদি এটি চাষ করেন তবে এটি আপনার জন্য একটি খুব লাভজনক চুক্তি হতে পারে।  



 মাটি


 কালো দোআঁশ মাটি অর্কিড চাষের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়।  হাইড্রোপনিকের মতো বৈজ্ঞানিক পদ্ধতিতেও চাষ করতে পারেন।  ভালভাবে ফুল ফোটার জন্য ভাল আর্দ্র মাটি প্রয়োজন।


 সার 


 অর্কিড গাছের জন্য সঠিক পুষ্টি এবং জল প্রয়োজন।  এ জন্য পচা গাছের ছাল, কেঁচো সার সার হিসেবে ব্যবহার করা যেতে পারে।  এ ছাড়া ক্যালসিয়াম নাইট্রেট, অ্যামোনিয়াম নাইট্রেট এবং আয়রন জলে দ্রবীভূত করে গাছের জন্য সার হিসেবে ব্যবহার করতে পারেন।


 সেচ


 অর্কিড ফুল ছিটানো পদ্ধতিতে সেচ দিলে বেশি উপকার পাওয়া যায়।  এই গ্রীষ্মে, সকাল এবং সন্ধ্যা দুই সময়ই সেচের প্রয়োজন হয়।  শীতকালে একবার সেচ দিতে পারেন।  অর্কিডের জল কম লাগে।



তাপমাত্রা


 অর্কিড ফুলের জন্য ২৫ থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রা প্রয়োজন।  এর ফুলের বিকাশের জন্য আরও আর্দ্রতা প্রয়োজন।



 ফসল কাটা


 অর্কিড ফুল শুধুমাত্র সন্ধ্যায় সংগ্রহ করা উচিৎ কারণ এই সময়ে ফুল পূর্ণ প্রস্ফুটিত হয়।  সকালে ফুল শুকিয়ে যায়।  অর্কিড ফুল ফোটার ৩ থেকে ৪ দিন পর শুকিয়ে যেতে শুরু করে।  এর রক্ষণাবেক্ষণের জন্য কোল্ড স্টোরেজ প্রয়োজন।

READ ON APP