Hero Image

প্রকৃতির সাথে সময় কাটালে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের ঝুঁকি কমে: গবেষণা


প্রকৃতির সাথে সময় কাটালে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের ঝুঁকি কমে: গবেষণা



প্রেসকার্ড নিউজ লাইফস্টাইল ডেস্ক, ২৩ এপ্রিল: একটি গবেষণায় দেখা গেছে যে প্রকৃতিতে কাটানো সময় হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকির সাথে যুক্ত প্রদাহের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। ব্রেইন, বিহেভিয়ার অ্যান্ড ইমিউনিটি জার্নালে প্রকাশিত নতুন গবেষণাটি প্রদাহের ওপর কেন্দ্রিত।

যদিও, পূর্ববর্তী গবেষণা প্রাকৃতিক জগতের সাথে সম্পর্ককে শুধুমাত্র উন্নত মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের সাথে যুক্ত করেছিল।


গবেষণায় দেখা গেছে যে প্রকৃতির সাথে ঘন ঘন সম্পর্কে আসা তিনটি ভিন্ন সূচককে উপকৃত করে। এর মধ্যে রয়েছে ইন্টারলিউকিন-৬ (আইএল-৬), সি-রিঅ্যক্টিভ প্রোটিন এবং সাইটোকাইন। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক অ্যান্থনি ওংয়ের নেতৃত্ব দেওয়া দলটি বলে, "এই প্রদাহজনক মার্কারগুলিতে ফোকাস করে, গবেষণাটি কেন প্রকৃতি স্বাস্থ্যের উন্নতি করতে পারে তার জন্য একটি জৈবিক ব্যাখ্যা প্রদান করে।"


গবেষণাটি বিশেষভাবে হাইলাইট করে যে কীভাবে প্রকৃতির সংস্পর্শে হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী প্রদাহের সাথে যুক্ত রোগ প্রতিরোধ বা পরিচালনা করতে পারে। গবেষণার জন্য ১২,৪৪ জন অংশগ্রহণকারীকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। প্রত্যেকের শারীরিক স্বাস্থ্য মূল্যায়ন করা হয়েছিল এবং একটি শারীরিক পরীক্ষা, প্রস্রাব এবং রক্তের নমুনা ব্যবহার করে একটি ব্যাপক জৈবিক মূল্যায়ন প্রদান করা হয়েছিল।


অ্যান্থনি ওং বলেন, "এটি কেবলমাত্র লোকেরা কত ঘন ঘন বাইরে সময় কাটায় তা নয়, এটি তাদের অভিজ্ঞতার গুণমানের বিষয়েও৷" তিনি আরও বলেন যে, জনসংখ্যা, স্বাস্থ্য আচরণ, ওষুধ এবং সাধারণ সুস্থতার মতো অন্যান্য পরিবর্তনশীলগুলির জন্য নিয়ন্ত্রণ করার সময়ও, তার দল দেখেছে যে নিম্ন স্তরের প্রদাহ প্রকৃতির ইতিবাচক সম্পর্কের সাথে ধারাবাহিকভাবে যুক্ত ছিল।

READ ON APP