Hero Image

আর গরমে বাসে হবেনা কষ্ট, যাত্রীদের সুবিধার্থে বড় ঘোষণা করল পরিবহন দফতর

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য পরিবহণ দপ্তরের (West Bengal Transport Department) পক্ষ থেকে রাস্তায় আরও বেশি পরিমাণ এসি বাস (Air Conditioner) নামানোর উদ্যোগ নেওয়া হয়েছে। রক্ষণাবেক্ষণের জন্য একাধিক ডিপোতে রয়েছে এসি বাসগুলি। একাধিক রুটে যাত্রী সংখ্যা পর্যাপ্ত না হওয়ায় সেগুলোকে রেখে দেওয়া হয়েছিল ডিপোতে। তবে অতিরিক্ত গরমে বাড়ছে যাত্রী চাহিদা।

তাই রাজ্য পরিবহণ দপ্তর এবার সেই এসি বাসগুলিকে রাস্তায় নামানোর সিদ্ধান্ত নিয়েছে। জানা যাচ্ছে একশটিরও বেশি সরকারি বাস পরিষেবা দেবে মে মাসের শেষ থেকে জুলাই মাস পর্যন্ত। এই ১০০ টি সরকারি বাসের মধ্যে অধিকাংশই এসি বাস। রাজ্য পরিবহণ দপ্তর জানাচ্ছে, বিভিন্ন ডিপোতে রয়েছে প্রায় ৬০% এসি বাস। ডিপোতে যে এসি বাসগুলি রয়েছে সেগুলির কয়েকটি সারাতে হবে।

আরোও পড়ুন : দাম কমতে চলেছে ওষুধের! ডায়াবেটিস, হার্ট, সুগারের রোগীদের অবশেষে স্বস্তি

জানা যাচ্ছে, পরিবহণ দপ্তর মে মাসের শেষ সপ্তাহের মধ্যে ধাপে ধাপে এসি বাসগুলি রাস্তায় নামাবে। এই বিষয়ে ইতিমধ্যে আলোচনাও সারা হয়ে গেছে। শহর কলকাতায় যাত্রী পরিষেবার চাপ সামাল দেওয়ার জন্য এপ্রিল মাস থেকে ১০০ টিরও বেশি সরকারি বাস পথে নামানো সিদ্ধান্ত নেওয়া হয়। তার মধ্যে বেশকিছু এসি বাসও রয়েছে। এসি ভলভো ও সাধারণ বাতানুকূল বাস রয়েছে এর মধ্যে।

আরোও পড়ুন : পার্থ-অর্পিতা অতীত! খাস কলকাতায় ফের যখের ধনের হদিস, উদ্ধার কাঁড়ি কাঁড়ি টাকা

রাস্তায় চলতে চলতে হঠাৎ যদি এসি বিকল হয়ে যায় তাহলে যাত্রীদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে চালককে। অন্যদিকে, এসি বাস সংরক্ষণের খরচাও অনেক। সরকারি বাসের পাশাপাশি রাস্তায় কমছে বেসরকারি বাসের সংখ্যাও। এর ফলে বেজায় সমস্যায় পড়ছেন সাধারণ যাত্রীরা। অত্যধিক গরমে অনেক বাস আবার ট্রিপ খাটছে না। তাই অফিস যাওয়ার সময় ও ফেরার সময় চরম হয়রানির মুখে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের।

 

সিটি সাবার্বান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা জানাচ্ছেন, ‘‘প্রচণ্ড গরমে দুপুরের দিকে রাস্তা ফাঁকা হয়ে যাচ্ছে। বাসে যাত্রী হচ্ছেই না। বিকেলের পর অনেক বাস চালক আর গাড়ি চালাতে চাইছেন না। তাই গাড়ির সংখ্যা রোজ কমছে।’’ বাস সংগঠনের নেতা রাহুল চট্টোপাধ্যায় জানান, ‘‘এই তাপপ্রবাহের পরিস্থিতিতে আমরাও কি করে সারাক্ষণ বাস চালাতে বলি। তবে গরম একটু কমলে আগের মতোই বাস চলবে।’’

READ ON APP